Samhati
আইজ্যাক সিঙ্গারের ছোটগল্প

আইজ্যাক সিঙ্গারের ছোটগল্প

সিঙ্গারের চরিত্রগুলোর সঙ্কট বহুমুখী। ইউরোপীয় রাজনৈতিক পরিমণ্ডলে কোনঠাসা অথচ চিরায়ত তাওরাত ও ইঞ্জিলের ধর্মীয় আবহ ধরে রাখতে প্রাণপণ সংগ্রামরত ইহুদী সম্প্রদায়ের নৈতিক ও বাস্তব জীবনের টানাপোড়েন তার মানুষগুলোকে অস্থির বানিয়ে রাখে; অভাবনীয় ঘটনাপ্রবাহ তাদের জীবনকে কিছুতেই আর সরল-স্বাভাবিক থাকতে দেয় না। সহজেই প্রলোভনের ফাঁদে ধরা পড়ে এরা, আর পরিণামে ছিন্নভিন্ন হয় পরিবার, গ্রাম, জনপদ। তার কাহিনীগুলোর ছোট্ট সব জনপদের অসুখী-অচরিতার্থকাম মানুষেরা শুধু বাস্তবতার পীড়নেই দিশেহারা নয়, শয়তান আর অশুভ সব শক্তিও তাদের নিয়ে ছেলেখেলা করতে ছাড়ে না।

জামিলা

জামিলা

চিঙ্গিজ আইৎমাতভ্

আইৎমাতভ্ নতুন জীবনের অঙ্গীকারে পূর্ণ আস্থা রেখেছিলেন। কিন্তু যা কিছু সনাতন, চিরায়ত তার নাড়িবন্ধন থেকে বিচ্ছিন্ন হন নি বলেই বিপুল সমৃদ্ধ এই গোষ্ঠী জীবন ও সনাতন সংস্কৃতির ধারাবাহিকতা অটুট ছিল তাঁর মাঝে। এইখানেই তাঁর মহত্ব। চিঙ্গিজ আইৎমাতভ্ চিরায়ত বিশ্ব সাহিত্যের অংশ হয়ে আছেন, তাঁর জামিলা আখ্যানটি বাংলাভাষী পাঠকদের ভাল লাগবে, এই আস্থা আমাদের আছে।

মুক্তিযুদ্ধে যুক্তরাজ্যে বাঙালী ও বিদেশীদের ভূমিকা

মুক্তিযুদ্ধে যুক্তরাজ্যে বাঙালী ও বিদেশীদের ভূমিকা

মজনু-নুল হক

বিলেতে বাংলার যুদ্ধ সাধারণভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস বিষয়ে আগ্রহী যে কাউকে অনুপ্রাণিত করবে, মুক্তিযুদ্ধের গবেষক ও ইতিহাসবেত্তারা এই গ্রন্থ থেকে বিশেষভাবে উপকৃত হবেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে গোটা দুনিয়া জুড়েই জনমত সংগঠিত হয়েছিল। বর্তমান গ্রন্থটিতে যুক্তরাজ্যে বিশেষত লন্ডন নগরীতে মুক্তিযুদ্ধের প্রতি সহানুভূতিশীল বাঙালী ও বিদেশী নাগরিকদের ভূমিকা ও তৎপরতা বর্ণিত হয়েছে তাদেরই স্মৃতিচারণামূলক জবানিতে।

একাত্তরের যুদ্ধ: যশোরে পূর্ব পাকিস্তান কমিউনিস্ট পার্টি (এম-এল)

একাত্তরের যুদ্ধ: যশোরে পূর্ব পাকিস্তান কমিউনিস্ট পার্টি (এম-এল)

নূর মোহাম্মদ

পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে জাতীয় যুদ্ধ গড়ে তোলার গৌরবময় চেষ্টা নিয়ে রচিত হয়েছে `একাত্তরের যুদ্ধ: যশোরে পূর্ব পাকিস্তান কমিউনিস্ট পার্টি (এম-এল)-এর বীরত্বপূর্ণ লড়াই ও জীবনদান’ এই গ্রন্থ। মুক্তিযুদ্ধের ইতিহাসের অনেক উপাদান আজও অগ্রন্থিত,
বিশেষ করে দেশের ভেতরেই থেকে যাঁরা মুক্তিযুদ্ধকে জনযুদ্ধে রূপান্তরের চেষ্টা করেছিলেন, বোধগম্য কারণেই তাঁদেরকে ইতিহাসে অনুল্লেখ্যযোগ্য রাখার একটা সচেতন তৎপরতা দেখা যায়। বর্তমান গ্রন্থটি এই অনালোচিত বিষয়ে আলোকপাত করার উদ্দেশ্যে রচিত। 

জলবায়ু পরিবর্তন : বিশ্ব এখন কোন পথে

জলবায়ু পরিবর্তন : বিশ্ব এখন কোন পথে

নূর মোহাম্মদ

‘জলবায়ু পরিবর্তন : বিশ্ব এখন কোন পথে’ গ্রন্থে লেখক নূর মোহাম্মদ বাংলাদেশের ভূমি, অরণ্য ও পানি-- এই তিনটি খাতে যে ভয়াবহ বিপর্যয়কর ও গণস্বার্থ বিরোধী তৎপরতা পরিচালিত হচ্ছে, তার একটি প্রায় পূর্ণাঙ্গ চিত্র হাজির করেছেন । বৈশ্বিক ও দেশীয় প্রতিবেশগত সঙ্কট, উৎপাদনী ব্যবস্থা ও ক্ষমতা সম্পর্কের সাথে এর সংশ্লিষ্টতা এবং জলবায়ু পরিবর্তনের রাজনীতি নিয়েও তিনি একটিন সামগ্রিক পর্যালোচনা হাজির করেছেন এই গ্রন্থে।

জলবায়ু সঙ্কট ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির প্রশ্নটি নিয়ে যারা উদ্বিগ্ন এবং বিকল্প একটা মানবিক প্রতিবেশের ভাবকল্প নির্মাণের স্বপ্ন দেখেন এমন পাঠকের জন্য এই বইটি নতুন বহু ভাবনার খোরাক যোগাবে।

Development & Growth Economics

Development & Growth Economics

M. Akhlaqur Rahman

Akhlaqur Rahman is quite renowned for his theory of two economies that successfully explained the internal colonization of the then East Pakistan in the hands of the west. This book contains nine selected essays from 1955 to 1987 that have dealt with development. growth, accumulation theories and their relation to the national policy and planning, mainly the context of former Pakistan and Bangladesh...

লেখক মানস: দাম্পত্য সম্পর্ক

লেখক মানস: দাম্পত্য সম্পর্ক

জেফরি মেয়ার্স , নেয়ামুল হক

লেখক মানস : দাম্পত্য সম্পর্ক গ্রন্থটি জেফরি মেয়ার্স রচিত ম্যারিড টু জিনিয়াস গ্রন্থের অনূদিত ও সম্পাদিত বাংলা সংস্করণ। বিশ্বসাহিত্যের কয়েকজন দিকপালের পারিবারিক ও দাম্পত্য জীবনচিত্র, বিশেষত তাঁদের সঙ্গিদের স্মৃতিকথা, রোজনামচা, চিঠিপত্র এবং সৃষ্টিশীল লেখাপত্রের আলোকেই জেফরি মেয়ার্স ম্যারিড টু জিনিয়াস গ্রন্থটি রচনা করেন। এর মধ্য তেখে টলস্টয়, বার্নার্ড শ, হেমিংওয়ে, ডিিএইচ.লরেন্স এবং যোসেফ কনরাড-এই পাঁচজনের কাহিনী বর্তমান গ্রন্থে সংকলিত হয়েছে।...

অসম্মতি উৎপাদন

অসম্মতি উৎপাদন

ফাহমিদুল হক

’অসম্মতি উৎপাদন’ লেখকের সমসাময়িক গণমাধ্যম-বিষয়ক ভাবনার প্রতিফলন। এই গ্রন্থে লেখক বাংলাদেশের ও আন্তর্জাতিক গণমাধ্যমের বিভিন্ন ইস্যু ও কেসের চুলচেরা বিশ্লেষণের মাধ্যমে বিশ্বায়নকালে পুঁজিতান্ত্রিক সমাজব্যবস্থায় গণমাধ্যম, সমাজ-রাষ্ট্র ও অর্থনীতির আন্তঃসম্পর্ক তুলে ধরেছেন। তাঁর বিশ্লেষণ মূলধারার মিডিয়ার প্রকৃত চেহারা 
উন্মোচন করে এবং পাঠকের সামনে এক অজানা মিডিয়াজগৎ উদ্ভাসিত হয়ে ওঠে। এই গ্রন্থ পাঠককে বিকল্প মিডিয়ার অনুসন্ধানে ও তাতে অংশগ্রহণেও উৎসাহিত করে তুলবে।

জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি

জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি

সিরাজুল ইসলাম চৌধুরী

ঊনিশ শ’ পাঁচ সালের প্রথম বঙ্গভঙ্গ থেকে শুরু করে ঊনিশ শ’ সাতচল্লিশ সালের দ্বিতীয় বঙ্গভঙ্গ পর্যন্ত সময়টুকু নিয়ে রচিত জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি প্রচলিত অর্থে ঘটনার বর্ণনা নয়, ঘটনার তাৎপর্য অনুসন্ধানের বিশিষ্টতায় অনন্য। বাঙালীর জাতীয়তাবাদের বিকাশটি ঘটেছিল এই সময়টুকুর মধ্যে, বিশেষ করে প্রথমবারের বঙ্গভঙ্গের প্রতিরোধ যে তীব্র দেশাত্মবোধের আর আত্মোপলব্ধির সম্ভাবনার জন্ম দিয়েছিল, তারই হাত ধরে। অন্যদিকে ওই বঙ্গভঙ্গের মধ্য দিয়েই বাংলায় আধুনিক সাম্প্রদায়িকতা বিস্তারের ইতিহাসটিরও শুরু। এই হাত ধরাধরি করে চলা জাতীয়তাবাদ, সাম্প্রদায়িতক রাজনীতির আধিপত্যের মাঝেই মানুষের মুক্তির প্রশ্নটি কিভাবে আটকা পড়লো পরিচয়ের রাজনীতির আড়ালে, কিভাবে তাদের শ্রমিক বা কৃষক পরিচয়কে ভুলিয়ে ভারতীয় বা পাকিস্তানী, হিন্দু বা মুসলিম পরিচয়কেই সামনে টেনে এনে প্রধান পরিচয় বানিয়ে দেয়া হয়েছিল...

পাহাড়ে বিপন্ন জনপদ

পাহাড়ে বিপন্ন জনপদ

বিপ্লব রহমান

পাহাড়ে বিপন্ন জনপদ গ্রন্থটি বিপ্লব রহমান লিখেছেন প্রায় দুই দশক ধরে পার্বত্য চট্টগ্রাম বিষয়ে প্রতিবেদন করার অভিজ্ঞতা নিয়ে । পার্বত্য চট্টগ্রামে অস্তিত্ব রক্ষার সংগ্রামে লড়াই করা গেরিলা নেতা সন্তু লারমার ১৯৯৪ সালে  নেয়া সাক্ষাতকার, এমএন লারমার ঐতিহাসিক চিঠি, জুম্ম জনগোষ্ঠীর বিপন্নতা, লোগাংসহ অনেকগুলো গণহত্যার বিবরণ, ত্রিপুরার শরণার্থী শিবিরে উদ্বাস্তু মানুষজনের জীবনচিত্র, কল্পনা চাকমার অপহরণ, আদিবাসী জনগোষ্ঠীর ওপর বসতি স্থাপনকারীদের আগ্রাসনসহ পার্বত্য জীবনের অনেকগুলো দিক উঠে এসেছে এই গ্রন্থে।

পাথরের পাঠশালা

পাথরের পাঠশালা

মাদল হাসান

মাদল হাসানের কবিতা চট করেই আলাদাভাবে চোখে পড়ে আমাদের--তার লিরিক্যাল ভঙ্গি, মৃদু স্যাটায়ার ও দার্শনিক বীক্ষণের জন্য। লিরিক্যাল কিন্তু ‘সরল বীণার কাঠ’-এ বাঁধা তার সে নয়। ইতিহাসের ছেদগুলি যেন ভরিয়ে তোলে সহস্রার থেকে উৎসারিত সুরের বেদনামাধুরী দিয়ে। এ হলো সেই বেদনা যা পাল্টে দেয় সত্যের দাপুটে মুখ : ‘অতিরিক্ত আলো এক ভ্রম’। এই সে বেদনা যা উল্টো দিকে চায় ঘড়ির কাঁটা ফেরাতে। বলে: ‘আমাকে আবার দাও চিরবনবাস/পাথরের পাঠশালা গড়ি’।

শারীরতত্ত্ব সবাই পড়ো

শারীরতত্ত্ব সবাই পড়ো

ব. সেরগেইয়েভ

জীবদেহের চেয়ে জটিল যন্ত্র আর কী আছে? চোখের দেখার ক্ষমতা, ফুসফুসের বাতাস থেকে অক্সিজেন নেয়া, পাকস্থলীর হজমের প্রক্রিয়া, হৃদপিণ্ডের রক্তসঞ্চালনের মধ্য দিয়ে সারা দেহে পুষ্টি পৌঁছে দেয়া, নানারকম তরঙ্গকে কানের মধ্য দিয়ে শব্দে পরিণত করা, আর মস্তিষ্ক কর্তৃক গোটা দেহযন্ত্রের অযুত-নিযুত সঙ্কেতের ব্যবস্থাপনার বিষয়গুলি অনেকটা তো আমরা জানি-ই। কিন্তু এই সাধারণ বিষয়গুলির মাঝেই কত শত রোমহর্ষক কাণ্ডকারখানা ঘটে চলেছে...