Samhati

রাজনৈতিক সাহিত্য

অসম্মতি উৎপাদন

অসম্মতি উৎপাদন

ফাহমিদুল হক

’অসম্মতি উৎপাদন’ লেখকের সমসাময়িক গণমাধ্যম-বিষয়ক ভাবনার প্রতিফলন। এই গ্রন্থে লেখক বাংলাদেশের ও আন্তর্জাতিক গণমাধ্যমের বিভিন্ন ইস্যু ও কেসের চুলচেরা বিশ্লেষণের মাধ্যমে বিশ্বায়নকালে পুঁজিতান্ত্রিক সমাজব্যবস্থায় গণমাধ্যম, সমাজ-রাষ্ট্র ও অর্থনীতির আন্তঃসম্পর্ক তুলে ধরেছেন। তাঁর বিশ্লেষণ মূলধারার মিডিয়ার প্রকৃত চেহারা 
উন্মোচন করে এবং পাঠকের সামনে এক অজানা মিডিয়াজগৎ উদ্ভাসিত হয়ে ওঠে। এই গ্রন্থ পাঠককে বিকল্প মিডিয়ার অনুসন্ধানে ও তাতে অংশগ্রহণেও উৎসাহিত করে তুলবে।

জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি

জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি

সিরাজুল ইসলাম চৌধুরী

ঊনিশ শ’ পাঁচ সালের প্রথম বঙ্গভঙ্গ থেকে শুরু করে ঊনিশ শ’ সাতচল্লিশ সালের দ্বিতীয় বঙ্গভঙ্গ পর্যন্ত সময়টুকু নিয়ে রচিত জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি প্রচলিত অর্থে ঘটনার বর্ণনা নয়, ঘটনার তাৎপর্য অনুসন্ধানের বিশিষ্টতায় অনন্য। বাঙালীর জাতীয়তাবাদের বিকাশটি ঘটেছিল এই সময়টুকুর মধ্যে, বিশেষ করে প্রথমবারের বঙ্গভঙ্গের প্রতিরোধ যে তীব্র দেশাত্মবোধের আর আত্মোপলব্ধির সম্ভাবনার জন্ম দিয়েছিল, তারই হাত ধরে। অন্যদিকে ওই বঙ্গভঙ্গের মধ্য দিয়েই বাংলায় আধুনিক সাম্প্রদায়িকতা বিস্তারের ইতিহাসটিরও শুরু। এই হাত ধরাধরি করে চলা জাতীয়তাবাদ, সাম্প্রদায়িতক রাজনীতির আধিপত্যের মাঝেই মানুষের মুক্তির প্রশ্নটি কিভাবে আটকা পড়লো পরিচয়ের রাজনীতির আড়ালে, কিভাবে তাদের শ্রমিক বা কৃষক পরিচয়কে ভুলিয়ে ভারতীয় বা পাকিস্তানী, হিন্দু বা মুসলিম পরিচয়কেই সামনে টেনে এনে প্রধান পরিচয় বানিয়ে দেয়া হয়েছিল...

পাহাড়ে বিপন্ন জনপদ

পাহাড়ে বিপন্ন জনপদ

বিপ্লব রহমান

পাহাড়ে বিপন্ন জনপদ গ্রন্থটি বিপ্লব রহমান লিখেছেন প্রায় দুই দশক ধরে পার্বত্য চট্টগ্রাম বিষয়ে প্রতিবেদন করার অভিজ্ঞতা নিয়ে । পার্বত্য চট্টগ্রামে অস্তিত্ব রক্ষার সংগ্রামে লড়াই করা গেরিলা নেতা সন্তু লারমার ১৯৯৪ সালে  নেয়া সাক্ষাতকার, এমএন লারমার ঐতিহাসিক চিঠি, জুম্ম জনগোষ্ঠীর বিপন্নতা, লোগাংসহ অনেকগুলো গণহত্যার বিবরণ, ত্রিপুরার শরণার্থী শিবিরে উদ্বাস্তু মানুষজনের জীবনচিত্র, কল্পনা চাকমার অপহরণ, আদিবাসী জনগোষ্ঠীর ওপর বসতি স্থাপনকারীদের আগ্রাসনসহ পার্বত্য জীবনের অনেকগুলো দিক উঠে এসেছে এই গ্রন্থে।

THE WORLD IN QUESTION

THE WORLD IN QUESTION

আজফার হোসেইন

What kind of world do we live in? What does the world of money and markets offer us in the twenty first century Can media-like money and Vodka-do crazy things? How do power and knowledge operate in our world? Whose power?  Whose knowledge?